অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড সংগ্রহ করুন


আসসালামু আলাইকুম।আশা করি সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন।আপনারা যারা জাতীয় পরিচয় পত্র(NID Card) এখনও হাতে পান নি,তাদের জন্য আজকের এই টিউটোরিয়াল।


Online NID Copy Download Bangla Tutorial


তো আপনাদের এন আই ডি কার্ড বের করতে কিছু পদ্বতি অবলম্বন করতে হবে।প্রথমে এন আইডি কার্ড এর স্লিপ ফর্ম লাগবে,যা আপনি ভোটার রেজিস্ট্রিশন এর সময় পেয়েছিলেন।আর যাদের এন আই ডি নাম্বার আছে বা জানেন তাদের জাতীয় পরিচয় পত্রের স্লিপ না হলেও হবে।





তো চলুন এখন মূল টিউটোরিয়ালে চলে যায়।



এন আই ডি কার্ড ডাউনলোড স্টেপ ১ঃ


(আপনার নিকট যদি আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর থেকে থাকে, তাহলে সরাসরি ২য় ধাপে যান। আর আপনি যদি এনআইডি কার্ডের জন্য ছবি তুলে থাকেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র পাননি, তাহলে এই ধাপ থেকেই শুরু করুন। ) কম্পিউটার ব্রাউজারে প্রথমে

এখানে যান

এবং ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা সঠিকভাবে পূরণ করে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার সংগ্রহ করুন।


nid card bd online


যারা মোবাইল দিয়ে এই কাজটি করতে চান।তার আগে আপনার মোবাইল এর ব্রাউজারটি ডেস্কটপ মুডে নিয়ে কাজটি করলে আশা করি সমস্যায় পড়বেন না।Desktop মুডে আপনার মোবাইল ব্রাউজারটি নিতে হলে google chrome ব্রাউজার ওপেন করে তিন ডট যে মেনু,সেই মেনুতে ক্লিক দিয়ে Desktop site বক্সে ক্লিক দিয়ে দিবেন ঠিক নিচের ScreenShoot এর মত করে ।তাহলেই আপনার মোবাইল ব্রাউজারটি desktop মুডে চলে আসবে।


nid card bd online






এছাড়া মোবাইল থেকে এসএমএস করেও জাতীয় পরিচয়পত্র নম্বর পেতে পারেন। যারা নতুন রেজিস্ট্রেশন করেছেন কিন্তু NID পাননি তারা খুব সহজেই NID নম্বর পেতে পারেন।
আবার  যাদের জন্মসাল ২০০২ কিংবা ২০০৩ তারা আইডি কার্ডের নাম্বার পেতে প্রথমেই

এজন্য,মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন nid স্পেস দিয়ে ফরম নম্বর স্পেস দিয়ে জন্ম তারিখ (দিন-মাস-বছর)। মেসেজটি পাঠান ১০৫ নম্বরে। 

ফিরতি মেসেজে আপনি আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর পাবেন।

এন আই ডি কার্ড এর জন্য মেসেজের উদাহরণঃ nid 3322332 23-09-1995


এন আই ডি কার্ড ডাউনলোড স্টেপ ২ঃ

এখন নির্বাচন কমিশন এর আপডেট যে নতুন সার্ভার এসেছে সেখান থিকে আমরা রেজিস্ট্রিশন করব।

  এজন্য আমরা প্রথমে ওপেন করবো এই লিংকে

এই লিংক গেলে নিচের স্ক্রিনশট এর মত দেখতে পাবেন।

nid card bd online



এখান থিকে যাবো আমরা রেজিস্ট্রিশন ফর্ম পূরণ করতে চাই এখানে।তারপর নিচের মত স্ক্রিনশট পাবেন

nid card bd online



 রেজিস্টার করুন এখানে ক্লিক দিয়ে আমরা পরবর্তি পেজ যেতে হবে।সেখানে গেলে আপনার জাতীয় পরিচয় নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে দিয়ে সাবমিট বাটনে ক্লিক দিতে হবে।


nid card bd online


তারপর সাবমিট দিলে আপনি কোন জেলা বা কোন উপজেলা সেই তথ্য সঠিক ভাবে দিবেন।মনে রাখবে জাতীয় পরিচয় পত্র ফর্ম যেভাবে এড্রেস দিয়েছিলেন ঠিক সেভাবেই দিবেন।এটা সরকারি সাইট কোন ওল্টা পাল্টা তথ্য দিবেন না।যদি ভুল ইনফরমেশন দেন তাহলে আপনাকে কয়েক দিন এর জন্য ওই সার্ভার থিকে ব্লক করে দিতে পারে।


এই ধাপে যদি বুঝতে সমস্যা হয় তাহলে এই ভিডিও টিউটোরিয়ালটি দেখুন


এন আই ডি কার্ড ডাউনলোড স্টেপ ৩ঃ

উপরের নিয়ম অনু্যায়ী আপনি যদি সবকিছু ঠিক থাকে ।তাহলে আপনার একটা প্রফাইল তৈরি হবে যেখান থিকে আপনি,আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

nid card bd online


এখন আপনি এই প্রোফাইল থিকে ডাউনলোডে ক্লিক দিলে আপনার কাঙ্ক্ষিত এন আই ডি কার্ড টি পেয়ে যাবেন। এবং সাথে আপনি চাইলে আপনার এন আই ডি কার্ড এর কোন কিছু ভুল ইনফরমেশন থাকলে তা নির্দিষ্ট পরিমান টাকার বিনিময় এই প্রফাইল থিকেই ঠিক করতে পারবেন।


1 Comments

  1. amar nid 2014 sale registration kora ami ami kivabe download korbo ...khub ajzent...janaben please

    ReplyDelete
Previous Post Next Post