সেরা ১০টি কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট

 কপিরাইট ইস্যু নিয়ে আমরা এখন অনেক সচেতন। সচেতন না হয়ে উপায় নাই। কারণ যখন আপনি কপিরাইট ইমেজ ইনকাম বা কমার্শিয়াল ব্যবহার করতে যাবেন তখন অরজিনাল মালিক এর কাছ থিকে কপিরাইট স্ট্রাইক খেতে পারেন। এর ফলে আপনি বড় ধরণের আইনি মারপ্যাচে পড়তে পারেন অথবা আপনার ইনকাম বা কমার্শিয়াল প্রতিষ্ঠানটি ব্যান হয়ে যেতে পারে সকল স্তর থেকে।

এতসব ঝামেলা থিকে বাচতে আমরা আজ এই আর্টিকেল এর মাধ্যমে copyright free images website এর কিছু সোর্স সাইট  নিয়ে আলোচনা করবো। এই আর্টিকেলে উল্লেখিত ওয়েবসাইট থিকে কপিরাইট ফ্রি ছবি ইমেজ ডাউনলোড করতে পারবেন।

সেরা ১০টি কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট

কপিরাইট ফ্রি ছবি থাকার জন্য আপনার এই সব ছবি কমার্শিয়াল ব্যবহার করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়া। এই আর্টিকেল এর মাধ্যমে best copyright free image website গুলো তুলে ধরবো আপনাদের মাঝে।

ভিডিও টিউটোরিয়ালটি দেখতে চাইলে দেখুন,


কপিরাইট ফ্রি ইমেইজ ডাউনলোড করার ওয়েবসাইট গুলোর লিস্ট | ( copyright free image download website list )

  1. pixabay.com
  2. Unsplash.com
  3. Pexels.com
  4. Freerangestock.com
  5. Splitshire.com
  6. Wikimedia.org
  7. Gratisography.com
  8. Wunderstock.com
  9. freepik.com
  10. Stocksnap.io
চলুন বিস্তারিত জানি কপিরাইট ফ্রি ইমেইজ ডাউনলোড ওয়েবসাইটগুলো নিয়ে,

1. pixabay.com

pixabay.com


খুবই ভালো একটা কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট এটি। প্রচুর পরিমান এর ফোটো থাকার কারণে সহজেই আমাদের কাঙ্ক্ষিত copyright free images টি ডাউনলোড করতে পারি। আমি ব্যক্তিগতভাবে এই ওয়েবসাইট ব্যবহার করে থাকি। প্রত্যেক মানুষ এই ওয়েবসাইট থিকে ছবি নিয়ে ইডিট অথবা সরাসরি ব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে আপনার কোন প্রকার কপিরাইট স্ট্রাইক আসবে না। 

যখন আমার কপিরাইট ফ্রি ছবি এর দরকার হয় তখন এই বেশিরভাগ ক্ষেত্রেই এই ওয়েবসাইটটি প্রথম প্রবেশ করি। আপনারা অনেক সময় exact ফোটো পাবেন না যেটা আপনি খুজতাছেন। যদি আমার ক্ষেত্রে এমন হয় যে, আমি যে ফোটো খুজতাছি সেটা এই সাইটে নেই তাহলে আমি রিলেটেড ফোটো নিয়ে কাজ চালিয়ে দেই অথবা অন্যসব কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটে খোজ করি। আপনারাও আমার এই টেকনিক কাজে লাগাতে পারেন।

Unsplash.com


Unsplash ওয়েবসাইটটি পৃথিবী জুড়ে জনপ্রিয়তা উচ্চ শিকড়ে। এর মূল কারণ হল এর লাইসেন্স ধরন। এর কপিরাইট লাইসেন্স ইউজার ফ্রেন্ডলি। এই ওয়েবসাইট থিকে আপনি ছবি ডাউনলোড করে কমার্শিয়াল এবং নন-কমার্শিয়াল দুই ভাবেই ব্যবহার করতে পারেন। আপনার ইচ্ছা মত ইডিট এবং মডিফাই করার সুযোগ আছে তাতে কপিরাইট ইস্যু নিয়ে আপনি কোন সমস্যা পড়বেন না।

তবে আপনি যদি এই ফোটো আবার রিসেল করতে চান সেটা পারবেন না। এই ওয়েবসাইটের ফোটো যেহেতু ফ্রি লাইসেন্স এর আন্ডারে তাই এটি আপনি ফ্রি ব্যবহার করতে পারবেন কিন্তু আপনাকে এই ফোটো বিক্রি করার অনুমতি তারা দেয় না।

এই ওয়েবসাইটে কপিরাইট ফ্রি ফোটো আছে উইকিপিডিয়ার মতে ১৭ বিলিয়ন এবং ২০৭০০০ ফোটোগ্রাফার কাজ করে এই ওয়েবসাইট এর জন্য। এই ওয়েবসাইট এর মালিক হল Getty Image.


3. Pexels.com

Pexels.com


এই ওয়েবসাইটটি তৈরি হয়ে ২০১৪ সালে। এই সাইটের Founders Ingo Joseph, Daniel Frese, Bruno Joseph.

এই ওয়েবসাইট থিকে হাই কোয়ালিটির কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করতে পারবেন। এবং এই ফোটো আপনার ওয়েবসাট ও ইউটিউবে ব্যবহার করতে পারবেন।

এখান থিকে ফ্রি ইমেইজ ডাউনলোড করতে পারবেন এমনকি কমার্শিয়াল ব্যবহার করার জন্যও। ইমেজ গুলো royalty free images যেকোনো প্রজেক্টে আপনি এই ফোটো ব্যবহার করতে পারবেন।

এই ওয়েবসাইট থিকে আপনার প্রায় 1+ Million Royalty Free Images ডাউনলোড করতে পারবেন।

4. Freerangestock.com

Freerangestock.com


এই ওয়েবসাইট তাদের যাত্রা শুরু করেছে ২০০৭ সাল থেকে। তাদের 750,000 রেজিস্টার ইউজার রয়েছে।

এই সাইট হাই কোয়ালিটী স্টোক ইমেজ প্রোভাইড করে ইউজারদের। এই ওয়েবসাইট royalty-free license ফ্রি লাইসেন্স এর আন্ডারে stock photos, illustrations and textures প্রোভাইড করে ইউজারদের কে।

এই ওয়েবসাইটে হাই রেজুলেশনে অনেক ভালো ইউনিক ফোটো পাওয়া যায়। 

যারা ফোটোগ্রাফার তারা চাইলে এখানে ইউনিক ফোটো পাবলিশ করে এখান থিকে টাকা ইনকাম করতে পারবেন। আপনার ছবির মান যদি ভালো হয় তাহলে অনেক ভালো ইনকাম করার চান্স থাকে।

5. Splitshire.com

Splitshire.com


Splitshire এর মার্কেটিং পলিসি অন্য অন্য ওয়েবসাইট থিকে আলাদা। এরা অনেক বেশি ফোটো ওয়েবসাইটে রাখার চেয়ে কোয়ালিটিফুল কিছু ইমেজ রাখার চেষ্টা করে। তাই বলা যায় তার কন্টেটি এর উপর নজর না দিয়ে কোয়ালিটি এর ফোকাস করে বেশি।

এই ওয়েবসাইট এর এডমিন নিজেই এই সাইট পরিচালনা করে। একাই সাইটে ইউনিক পিকচার আপলোড করে। এত বড় সাইট তৈরি করার পিছনে এই ওয়েবসাইটের এডমিনের ১০ বছরের পরিশ্রম লুকিয়ে আছে।

এই ওয়েবসাইট থিকে আপনি সহজেই কপিরাইট ফ্রি পিকচার ডাউনলোড করতে পারবেন।

তবে এদের লাইসেন্স  কিছু নির্দেশনা রয়েছে, এদের কন্টেন্ট আপনি বিক্রি করতে পারবেন না। এছাড়া কোন ধর্মীর উস্কানীমূলক,বিতর্ক,রাজনীতি, বৈষম্য সৃষ্টিকারী কন্টেন্টে এদের কপিরাইট ফ্রি পিকচার ব্যবহার করতে পারবেন না।

6. Wikimedia.org



উইকিপিডিয়া এমন একটা ওয়েবসাইট যেখানে সকল তথ্য এর ভান্ডার থাকে। বিশ্বের সকল ধরনের ইনফরমেশনাল তথ্য এই সাইটে জমা থাকে। এই ওয়েবসাইটে যেমন তথ্য থাকে তেমন  উইকিমিডিয়া বিভিন্ন প্রকার ছবি এবং ভিডিও থাকে।

এই কন্টেন্ট গুলো Creative Commons Licence এর আন্ডারে ব্যবহার করা যায়, এবং আপনি চাইলে উইকিমিডিয়া কন্টেন্ট ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে কোন প্রকার কপিরাইট খাবেন না।

7. Gratisography.com




এই ওয়েবসাইটটি তুলনামূলক কম পিকচার রয়েছে। কিন্তু পিকচার কম থাকলেও এর মান খুব উন্নত। এই সাইটের পরিচালনার যারা দায়িত্বে রয়েছে তারা মান সম্মত পিকচার প্রতিনিয়ত বাড়াচ্ছে।

আপনারা এখান থিকে আপনাদের কাঙ্ক্ষিত পিকচার নিয়ে প্রজেক্টে ব্যবহার করতে পারেন।

এই সাইট এর ও লাইসেন্স এর কিছু টার্ম আন্ড কন্ডিশন আছে যেমন আপনি যেকোনো পারসোনাল ব্লগ ,বুক কভার ফোটো , পোষ্টার, ম্যাগাজিন ইত্যাদিতে ব্যবহার করতে পারবেন। তবে এই পিকচার আবার সেল করার অনুমতি এই ওয়েবসাইট আপনাকে দিবে না। 

এই ওয়েবসাইট এর ফোটো আপনার ফোটো বলে কোন জায়গায় ক্রেডিট দিতে পারবেন না।

8. Wunderstock.com

Wunderstock.com


এই সাইটে প্রায় এক লক্ষ ফোটো রয়েছে। পাবলিক ডোমেইন এর আয়তায় থাকায় এখান থিকে ফোটো নিয়ে আপনি যেকোনো প্রজেক্টে এই ফোটো ব্যবহার করতে পারেন। এই ওয়েবসাইট ফোটোর ক্যাপশনে তাদের ক্রেডিট দিতে ইউজারদের উংসাহ করে।

এই ওয়েবসাইটে কিছু বিশেষ সুবিধা রয়েছে যেমন এখান থিকে ফোটো ডাউনলোড করার সময় আপনি চাইলে এই ওয়েবসাইট থিকেই ক্রপ,ফিল্টার যুক্ত এসব ইডিটিং করে ডাউনলোড করতে পারেন। এর ফলে অনলাইনে ইডিট করার মজাটাও পাবেন এই সাইট এর মাধ্যমে।

9. freepik.com

freepik.com


এই ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিতে ছবি ডাউনলোড করার পাশাপাশি আরও কিছু সুযোগ সুবিধা পাবেন যেমন এখান থিকে ভেক্টর ইমেজ ডাউনলোড করতে পারবেন এবং এডোবি ফোটোশবে এডিট করার জন্য PSD ফাইল ডাউনলোড করতে পারবেন।

তবে অন্য সব কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট এর মত এটা লাইসেন্স নিয়ে এত উদর না। আপনি এদের ফোটো ব্যবহার করতে হলে অবশ্যই এদের ক্রেডিট দিতে হবে।

কিভাবে ক্রেডিট দিবেন তা তাদের প্রত্যেক ফোটোর সাথে দিয়ে দেওয়া থাকে। আমার সাজেস্ট থাকবে খুব বেশি প্রয়োজন না হলে এইখান থিকে ফোটো ব্যবহার না করা। কারণ এদের ফ্রি পিকচার লাইসেন্স টার্ম আন্ড কন্ডিশন একটু জটিল।

10. Stocksnap.io




খুব ভালো মানের কপিরাইট ফ্রি ইমেইজ এখানে পাওয়া যায়। এখান থেকে business, technology, nature, family, health wallpaper, love, food ইত্যাদি ধরনের ফোটো ডাউনলোড করে ফ্রিতে ব্যবহার করতে পারবেন।
 এই ওয়েবসাইটের দাবি প্রতি সপ্তাহে একশো এর মত ফোটো এড করে তাদের ওয়েবসাইটে। তাই আপনারা নতুন ফোটো পাওয়ার চান্স অনেক বেশি থাকে।


আমার সাজেস্ট

উপরের সেরা ১০টি কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট তুলে ধরা হয়েছে যেখান থেকে আপনারা কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করতে পারেন। তবে আমার ব্যক্তিগতভাবে pixabay.com ভালো লাগে। এটা বেশি ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস থাকার কারণে সহজেই আমার প্রয়োজনীয় ফোটো পেয়ে থাকি। 

Post a Comment

Previous Post Next Post