শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

মোবাইল চালাতে চালাতে অনেক ধরনের সমস্যা সৃষ্টি হয়। সেট ব্রিক হয়ে যেতে পারে। কিংবা যারা কাস্টম রোম ব্যবহার করে তাদের পূনরায় আগের অবস্থানে আসতে সেটটা  ফ্ল্যাশ দেওয়ার প্রয়োজন পড়তে পারে।

একটা মোবাইল ফ্ল্যাশ দিলে তার benefit কি?

  1. মোবাইল ফ্ল্যাশ দিলে অনেক ক্ষতিকর ব্যাকগ্রাউন্ড প্রসেসিং আপস বন্ধ হয়ে যায় যার ফলে ব্যাটারি লাইফ বৃদ্ধি পায়।
  2. অনেক ধরনের গোপন ম্যালওয়ার এবং spywares সেট আটাক করতে পারে, সেক্ষত্রে ফ্ল্যাশ দিলে এই ধরণের সমস্যা থেকে বেশিরভাগ ক্ষেত্রেই মুক্তি পাওয়া যায়।
  3. অনেক সময় ফ্ল্যাশ দিয়ে মোবাইল আপ-টু-ডেট আপডেট রাখতে পারেন।
  4. অজানা বা অটোমেটিক কোন আপস ইনস্টল করে যদি কোন হ্যাকার আপনার মোবাইল দক্ষলে নেয় তাহলে মুক্তি পাবেন।
আজকের টিউটোরিয়ালে কিভাবে শাওমি মোবাইল ফ্ল্যাশ করা যায় সেই সমন্ধে একটা বিস্তারিত ধারণা আপনাদের দিব। যদি এই টিউটোরিয়াল ভালো মনযোগ দিয়ে আয়ত্তে নিতে পারেন তাহলে আপনি আপনার কিভাবে শাওমি ফোনে স্টক রোম ফ্লাশ দিবেন সেটা শিখে যেতে পারবেন। শাওমি মোবাইল ফ্লাশ দেওয়ার নিয়মকিভাবে মোবাইল ফ্লাশ দিতে হয় ? মোবাইল ফরমেট দেওয়ার নিয়ম এগুলো না জেনে মোবাইল ফ্ল্যাশ দিতে যাবেন না।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি


শাওমি মোবাইল ফ্ল্যাশ দেওয়ার নিয়ম

একটা শাওমি মোবাইল ফ্ল্যাশ দেওয়ার আগে কিছু জিনিস যেনে নিতে হবে। যদি আপনার মোবাইল পিসির মাধ্যমে fastboot mode ফ্ল্যাশ দিতে যান তাহলে আপনার মোবাইলটি অবশ্যই xiaomi mobile bootloader unlock থাকতে হবে।

যেহেতু এই টিউটোরিয়ালটি বুটলোডার আনলোক করার টিউটোরিয়াল না তাই আমাদের নিজেদের করা একটা ভিডিও দিচ্ছি আপনারা এই পদ্বটি অবলম্বন করে আপনার মোবাইল এর বুটলোডার আনলক করে নিন।


বুটলোডার আনলক হয়ে গেলে ফ্ল্যাশ করার জন্য প্রস্তুতি নিন। ফ্ল্যাশ করার আগে অবশ্যই আপনার মোবাইল এর জন্য ফ্ল্যাশ ফাইল ডাউনলোড করার লাগবে। এজন্য আপনার কম্পিউটার এর ব্রাউজার থেকে নিচের লিংক প্রবেশ করবেন।
এখান থেকে আপনার সেট এর মডেল অনুযায়ী ফ্ল্যাশ ফাইল ডাউনলোড করে নামিয়ে নিবেন।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

ফ্ল্যাশ ফাইল নামানো হয়ে গেলে আপনার Mi flash tool নামানো প্রয়োজন হবে। কারণ আমরা mi flash tools এর মাধ্যমেই ফ্ল্যাশ কিভাবে দিবেন তা দেখাবো এই টিউটোরিয়ালে। নিচের লিংক থেকে ফ্ল্যাশ করার টুলসটা ডাউনলোড করে নিন।
এখন mi flash tool আপনার পিসিতে ওপেন করে করে নিন। ওপেন করা হয়ে গেলে নিচের স্ক্রিনশট এর মত একটা স্ক্রিন আপনার সামনে হাজির হবে।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

Mi flash tool ওপেন অবস্থায় রেখে আপনার শাওমি মোবাইল ফোনটি বন্ধ করে নিবেন।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

আপনার মোবাইল বন্ধ হয়ে গেলে মোবাইল এর পাওয়ার বাটন + ভলিয়াম ডাউন বাটন একসাথে প্রেস করে ধরবেন।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

তাহলেই আপনাদের সামনে Fastboot অপশন চলে আসবে। ফাস্টবুট মুডে আপনার মোবাইল থাকা অবস্থায় USB ক্যাবল দ্বারা আপনার মোবাইল এর সাথে কম্পিউটার কানেক্ট করে নিবেন।  এবং সেটা দেখতে নিচের স্ক্রিনশন এর মত দেখাবে।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

এরপর আপনার পিসি থেকে mi flash tool এর ভিতর গিয়ে Refresh button ক্লিক দিবেন। রিফ্রেশ বাটনে ক্লিক দেওয়ার পরে আপনার সেটটি ডিটেক্ট করে ফেলবে mi flash tools. তাহলে নিচের ইমেজ এর মত দেখতে দেখাবে।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

যদি আপনার সেটটা এই পর্যায় এসে Mi flash tools ডিটেক্ট করতে না পারে তাহলে USB Driver প্রবলেম থাকতে পারে আপনার পিসির। এই সমস্যা দূর করতে একটা ভিডিও দেখুন,


একটু আগে যে ফ্ল্যাশ ফাইল ডাউনলোড করছেন সেই ফ্ল্যাশ ফাইলটি Unzip বা Extract করে নিবেন। Unzip হয়ে গেলে সিলেক্ট বাটন ক্লিক দিবেন।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি



 এরপর Mi flash tools থেকে Select button ক্লিক দিয়ে আপনি যেখানে ফ্ল্যাশ ফাইল রাখছেন সেই ফাইলটি সিলেক্ট করে নিবেন।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

সিলেক্ট করার সময় খেয়াল রাখবেন যেই ফোল্ডার এর ভিতর ফ্ল্যাশ ফাইলগুলো সেই ফোল্ডারেই যেন সিলেক্ট হয় অন্য ফোল্ডার যেন সিলেক্ট না করেন।


সবকিছু ঠিকঠাক থাকলে Mi flash tools থেকে Flash button ক্লিক দিন। তাহলেই আপনার মোবাইলটি ফ্ল্যাশ হতে থাকবে।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি



দেখতেই পারতাছেন Mi flash Tools এর ভিতর আপনার মোবাইলটি ফ্ল্যাশ হচ্ছে। এই অবস্থায় আপনার মোবাইল কিন্তু বন্ধ করবেন না। তাহলে মোবাইল সম্পূর্ণ ফ্ল্যাশ না হয়ে ব্রিক হয়ে যেতে পারে।

শাওমি মোবাইল ফ্ল্যাশ করার পদ্বতি

কিছুখন পর দেখবেন আপনার মোবাইল ফাইল read/write করার ফলে লোডিং হচ্ছে । আপনাকে আর কিছু করতে হবে না। আপনার মোবাইল সম্পূর্ণ ফ্ল্যাশ হয়ে যাবে।


এরপর মোবাইল ওপেন হয়ে xiaomi mobile এর mi account এর পাসওয়ার্ড চাইবে আপনি দিয়ে দিয়ে মোবাইল ওপেন করে নিবেন।

Post a Comment

Previous Post Next Post