ওয়েবসাইট এর জন্য গুগল এডসেন্স পাওয়ার উপায়

প্রিয় পাঠক আশা করি ভালো আছেন। আমরা গুগল এডসেন্স এপ্লাই করার আগে কিছু ভুল করে থাকি, যে ভুল গুলো এর জন্য আমরা গুগল এডসেন্স পাই না। এর ফলে ওয়েবসাইট থিকে আমরা আসতে আসতে সরে যাই।



যদি আপনি ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন, তাহলে এই আর্টিকেলটা ভালো করে পড়বেন। তাহলে আপনি এই ছোট ভুলগুলো সহজে সমাধান করে দ্রুত গুগল এডসেন্স পেয়ে যেতে পারেন।

সাইটের বয়স বিবেচনা করুন

আমরা অনেকেই আছি নতুন সাইট তৈরি করে কোন মতে কিছু কন্টেন্ট রেখেই সাইটের জন্য গুগল এডসেন্স এপ্লাই করি। গুগল এডসেন্স পেতে হলে সাইটের বয়স কত লাগবে এই ব্যাপারে কোন আইন-কানুন নেই গুগল এডসেন্স থিকে। তবে প্রায় ৯৫% ক্ষেত্রেই খুব কম বয়সী সাইটের গুগল এডসেন্স  আপ্লিকেশন রিজেক্ট হয়ে যায়। এর কারণ গুগল এডসেন্স সব সময় বিশ্বাসযোগ্য সাইটে এপরুভ দিতে চায়।

যদি আপনার সাইটের বয়স খুব কম থাকে তাহলে গুগল এই সাইটের উপর তেমন ভরসা করতে পারে না। তারা মনে করে যে এই সাইটটা ফেইক হতে পারে। আমার অভিঙ্গতা থিকে বলতে পারি প্রথমবার গুগল এডসেন্স রিজেক্ট হলে পরবর্তী সেই সাইটে গুগল এডসেন্স পাওয়া খুবেই কষ্টের হয়ে যায়। 

এসব কারণে আপনি আগে গুগলের বিশ্বাস অর্জন করুন যে আপনার সাইটটা ভ্যালিড সাইট। আমার মতে মিনিমাম সাইটের বয়স তিন মাস যাওয়ার পর এপ্লাই করি। সময়টা আরও দিতে পারলে ভালো হয়। যদি সাইটের বয়স বেশি হয় তাহলে সাইটের ম্যাক্সিমাম কন্টেন্ট গুগল এনডেক্স হয়ে যায়। যার ফলে আপনি গুগল এডসেন্স পেতে পারেন সহজে।

ডোমেইন

যারা নতুন তাদের জন্য বলছি ডোমেইন হল সাইটের নাম। যেমন এই সাইটের ডোমেইন হল ProperBangla.com । ডোমেইন এর মধ্যে কিছু শ্রেনিবিভাগ আছে,  কিছু ডোমেইন আছে ফ্রি ডোমেইন যেমন ( .tk , .cf,  .ga , .ml , .gq) এই ডোমেইন ব্যবহার করে গুগল এডসেন্স পাওয়ার চাঞ্জ নেই বললেই চলে। তাই এসব ডোমেইন দিয়ে টাকা ইনকাম করার চেষ্টা না করাই ভালো।

চেষ্টা করবেন সাইটের জন্য টপ লেভেল ডোমেইন নেওয়ার জন্য। টপ লেভেল ডোমেন বলতে আমি বুজাচ্ছি (.com, .net, .info ইত্যাদি) । এই ডোমেইন গুলো টাকা দিয়ে নিতে হয় । তাই প্রথমে কিছু টাকা আপনার ইনভেস্ট করতে হবে।

টপ লেভেল ডোমেইন এর মধ্যে সবচেয়ে লো কোয়ালিটির ডোমেইন হল .xyz ডোমেইন। আমার মনে হয় .xyz ডোমেইন না নেওয়াই ভালো। কারণ প্রথম বছর হয়তো খুব কম টাকা দিয়ে .xyz ডোমেইন নিলেন, কিন্তু এই ডোমেইন রিনিওয়াল ফি কিনতে সেই একটা ডট কম সাইটের মতই। আবার এই ডোমেইন এর ভ্যালু ইউজার সহজেই দিতেই চায় নাই। এই ডোমেইন সাইটের জন্য ভালো ইমপ্রেশন তৈরি করে না।

সাইটের থিম বা টেমপ্লেইট

সাইটের থিম নির্বাচন গুরুত্বপূর্ণ একটা বিষয়। কারণ আপনার যদি থিম নির্বাচন ঠিক না থাকে তাহলে সাইটে কখনও গুগল এডসেন্স পাবেন না।

থিম নির্বাচন করবেন এমন থিম যেটার খুব বেশি কালার নেই মানে খুব কালারফুল থিম নির্বাচন থিকে বিরত থাকুন। গুগল কখনও কালারফুল থিম পছন্দ করে না। গুগল সব সময় সিম্পল থিম পছন্দ করে । যেই থিমে ইউজার আপনার সাইটে প্রবেশ করে খুব সহজেই সাইটের সকল কন্টেন্ট পাওয়া সেই থিম সিলেক্ট করুন। গুগল ডট কম দেখুন তারা তাদের সার্চ ইঞ্জিন শুধু সাদা কালার এর উপর ডিজাইন করেছে। তেমনি আপনি আপনার সাইট সিম্পল রাখবেন আশা করি।

সাইটে ক্রাক থিম ব্যবহার করবেন না। আমরা অনেকেই আছি নেটে একটা প্রিমিয়াম থিম আছে সেটা পেয়েই ব্যবহার করে দেয়। আসলে এটা কপিরাইট খাবেন যখন ধরা খাবেন। কারণ এই থিম এর লাইসেন্স আপনার কাছে নেই। ইন্টারনেটে ফ্রি পাওয়া যায় এমন থিম ব্যবহার করা চেয়ে ফ্রি থিম ব্যবহার করাই উত্তম।

যদি লাইসেন্স সহকারে পেইড থিম নিতে চান তাহলে https://www.facebook.com/properbangla71
এই পেজে ঘুরে আসতে পারেন।

প্রয়োজনীয় পেজ তৈরি করুন

আপনার কিছু পেইজ অবশ্যই তৈরি করে রাখতে হবে গুগল এডসেন্স এপ্লাই করার আগে । এই পেজ না থাকলে গুগল এডসেন্স না পাওয়ার সম্ভাবনায় বেশি।

  • About 
এই পেইজে আপনার সাইটের বিষয়ে আলোচনা করবেন। আপনার সাইট কি ধরণের তা উল্লেখ করবেন চাইলে নিজের সমন্ধেও কিছু লিখতে পারেন এই পেজে।
  • Contact Us 
এই ওয়েবপেজে আপনার কন্টাক্ট ইনফরমেশন দিবেন। যেন কোন কপিরাইট ইস্যুতে কেউ কন্টাক্ট করতে চাইলে আপনার সাথে যোগাযোগ করতে পারে।
  • Privacy & Policy 
আপনার সাইটের প্রাইভেসি সমন্ধে এই পেজে আলোচনা করবেন। আপনার সাইটে কি প্রাইভেসি আছে। ইউজার এর কোন ইনফরমেশন আপনি ব্যবহার করেন কিনা সেটা উল্লেখ করবেন।
  • Terms & Conditions
এই পেজে আপনার সাইটের নীতিমালাগুলো তুলে ধরবেন।


ভিজিটর

যদিও এডসেন্স পাওয়ার ক্ষেত্রে ভিজিটর মূল বিষয় না। তবুও আপনার সাইটে কেমন ভিজিটর আসে সেটাও কিছুটা হলেও নির্ভর করে গুগল এডসেন্স পাওয়ার ক্ষেত্রে।

গুগল এডসেন্স টিম সব সময় চাই কিছু অর্গানিক ভিজিটর আপনার সাইটে প্রবেশ করুক। অর্গানিক ভিজিটর বলতে নতুন ভিজিটর যাদের ম্যাক্সিমাম আসে সোসিয়াল সাইট অথবা গুগল সার্চ ইঞ্জিন থিকে।

চেষ্টা করবেন এটলিস্ট প্রতিদিন ১৫০-২০০ ইউজার আপনার সাইটে ভিজিট করার পর গুগল এডসেন্সে এপ্লাই করবেন। কারণ এর নিচে এপ্লাই করে পেলেও তেমন লাভ নেই। কারণ আপনার ইনকাম হবে সীমিত। এই ইনকাম তেমন কাজে আসবে না।

ওয়েবসাইটের কনটেন্ট

আমি আমার শুভাকাঙ্খিদের সব সময় বলি যে সাইট করুন না কেন কনটেন্ট যেন হয় ইউনিক এবং কপিরাইট মুক্ত। আসলে আপনি যত পপুলার ওয়েবসাইট বানান না কেন, আপনার কনটেন্ট যদি হয় কপিরাইট যুক্ত সেই সাইটের কোন ভ্যালু নাই। এই সব সাইট দিয়ে ইনকাম করতে পারবেন না। এমনকি গুগল এডসেন্সও পাবেন না।

যদি আপনি ব্লগ অথবা নিউজ সাইট তৈরি করেন তাহলে অবশ্যই নিজে লিখা পাবলিশ করবেন। হয়তো কারো কনসেপ্ট কপি করতে পারেন কিন্তু সেটা হুবুহু না।

কপিরাইট মুক্ত সাইট তৈরি করেও আপনি গুগল এডসেন্স না পেতে পারেন। এমন কিছু ধরনের লিস্ট নিচে দেওয়া হল যেই সাইট তৈরি করলে নিজের কনটেন্ট থাকলেও এডসেন্স পাবেন না।

  • সেক্সুয়াল কনটেন্ট
  • যুদ্ধ অস্ত্র বা সন্ত্রাসি রিলেটেড কনটেন্ট
  • লোকে দেখে ভয় পায় এমন কনটেন্ট
  • ড্রাগ জাতীয় পদার্থ
  • আলকোহল বিক্রি বা এর অপব্যবহার যুক্ত কনটেন্ট
  • অননুমোদিত ওষুধ রিলেটেড কনটেন্ট
  • গুগল প্লে স্টোর থিকে সরিয়ে নেওয়া আপস এর রিভিও
  • অনলাইনে জুয়া
এই সব কনটেন্ট নিয়ে সাইট তৈরি করলে এডসেন্স পাবেন না।

সর্বশেষ

উপরের বিষয়গুলো মাথায় রেখে যদি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করেন তাহলে সহজে পেয়ে যাবেন। আশা করি আপনারা বুঝে গেছেন ওয়েবসাইট এর জন্য গুগল এডসেন্স পাওয়ার উপায়

Post a Comment

Previous Post Next Post