অনলাইনে আয় করার ওয়েবসাইট

আপনারা সবাই জানেন অনলাইনে ওয়েবসাইট তৈরি করে ইনকাম করা যায় । এখন কথা হল আসলে সব সাইট তৈরি করলেই কি অনলাইনে আয় করা যায়? এটা আসলে খুব জটিল প্রশ্ন , এক কথায় উত্তর দেওয়া মুশকিল।  আপনি এই আর্টিকেলটা পড়ার পর আপনি নিজেই বুঝে নিতে পারবেন আশা করি।
অনলাইনে আয় করার ওয়েবসাইট



আপনার যেকোনো জায়গায় ইনকাম করেন সেটার দুইটা মাধ্যম থাকে। একটা হল বৈধ ইনকাম আরেকটা হল অবৈধ ইনকাম। তেমনি ওয়েবসাইট থিকে ইনকাম  করা কিছু মাধ্যম আছে যা বৈধ এবং অবৈধ সমন্বয়ে। যদি আপনি ওয়েবসাইট থিকে আনলিমিটেড লাইফ টাইম  ইনকাম করতে চান তাহলে বৈধ উপায়ে ইনকাম করবেন এমন চিন্তা ভাবনা থিকেই সাইট এর কাজ করা ধরবেন। আমি এই বৈধ সাইটের উদাহরণ হিসেবে ধরতে পারি সম্পূর্ণ নিজস্ব কন্টেন্ট এর যে সাইটগুলো। যে সাইটে কোন কপিরাইট মেটেরিয়াল থাকবে না।

যে ধরণের সাইট থিকে ইনকাম করা সহজ

আমি এখানে কয়েক ধরনের সাইট নিয়ে আলোচনা করতে পারি যা থিকে আপনি অনলাইনে আয় করতে পারেন তাই এই সাইট আপনি তৈরি করলে আয় করে লাভজনক হবেন।

ব্লগ অথবা টেক রিলেটেড ওয়েবসাইট

বাংলাদেরশের মানুষ এই ধরণের ওয়েবসাইটেই বেশি তৈরি করে। এটা তৈরি করাও অনেক সহজ , ওয়ার্ডপ্রেস কিংবা ব্লগার এর রেডি টেমপ্লেট পাওয়া যায় অনলাইনে। সেখান থিকে সহজেই এই সাইট বিনা কষ্টে তৈরি করা যায়।

আবার এই সাইটগুলোর সবচেয়ে বেশি সুবিধা হল , সহজেই এই সাইট কপিরাইট ছাড়া মানে নিজস্ব কন্টেন্ট লিখে তৈরি করা যায়। তা ওয়েব ডেভেলপারদের প্রথম পছন্দ ব্লগ ওয়েব সাইট। এই ধরনের ওয়েবসাইটে নিজস্ব কন্টেন্ট থাকে বলে সহজেই গুগল এডসেন্স ব্যবহার করে ইনকাম করা যায়।

উদাহরণসূরপ, প্রোপারবাংলা ডট কম একটি ব্লগার ওয়েবসাইট। এই ওয়েবসাইট গুগল এডসেন্স দ্বারা ইনকাম করা হয়। তাই


নিউজ ওয়েবসাইট

নিউজ  সাইটও ব্লগার সাইটের মত তৈরি করা সহজ। এখন নিউজ সাইট অনেক ভিজিটর পাওয়া যায়। নিউজ সাইট তৈরি করে আপনিও ইনকাম করতে পারেন। সাধারনত যারা নিউজ ওয়েবসাইট তৈরি করে থাকে তারা গুগল এডসেন্স এর সাথে জয়েন করে ইনকাম করে।

নিউজ সাইটে অনেক আর্টিকেল লিখার সুবিধা থাকে। যেহেতু অনেক পরিমান আর্টিকেল থাকে তাই গুগল সার্চ ইঞ্জিন থিকে ভিজিটর পাওয়ার চ্যান্স খুব বেশি থাকে। তাই ইনকাম ও বেশি হয়।

আপনিও নিউজ সাইট নিয়ে কাজ করতে পারেন। ওয়েবসাইট নিয়ে ক্যারিয়ার সাকসেস করা এই ধরণের ওয়েবসাইট খুব কাজে দিয়ে থাকে।

ফোরাম ওয়েবসাইট

এই ধরণের ওয়েবসাইট খুব কম। কিন্তু আমি ব্যক্তিগতভাবে ফোরাম সাইট খুব পছন্দ করি। এই সাইট থিকে ইনকাম করা একবার শুরু হলে লাইভে আর পিছনে তাকাতে হবে না।

ফোরাম ওয়েবসাইট হল সেই ধরণের ওয়েবসাইট যেগুলো ইউজার কোয়েশ্চন করবে আবার অন্য ইউজার রিপ্লাই দিবে। মানে একটা হেল্পিং সাইট এর মত। ফেসবুকের গ্রুপ গুলো যেভাবে কাজ করে। ঠিক একইভাবে ফোরাম সাইট কাজ করে। এই সাইটে ইউজার ইন্টারেক্ট থাকে অনেক। প্রত্যৈক ইউজার এর কাছে মনে হয় এটা তারেই সাইট। কারণ সব ইউজার এখানে পোষ্ট করতে পারে, আবার অন্যর পোষ্টে রিপ্লাইও দিতে পারে।

ই-কমার্স ওয়েবসাইট

এই ওয়েবসাইট থিকে ইনকাম সাধারনত প্রোডাক্ট বিক্রি করে হয়ে থাকে। এই সব সাইটে সাধারনত গুগল এডসেন্স অথবা এফিলিয়েট মার্কেটিং  এই ধরণের কাজ করে ইনকাম করা হয় না। তাই আপনি অনলাইনে প্রোডাক্ট বিক্রি করার বিজনেস করতে চাইলে এই সাইট তৈরি করতে পারেন।

উপরের এই সাইটগুলো তৈরি করে আপনি ইনকাম করতে পারেন।

কোন ধরনের সাইট তৈরি করবেন না যদি ইনকাম করার চিন্তা থাকে

কিছু সাইট আছে যা তৈরি করলে ইনকাম করা যায় না বললেই চলে। এই সাইট তৈরি করা শুধু সময় নষ্ট ছাড়া কিছুই না ।

ডাউনলোড সাইট

ডাউনলোড সাইট সবার কাছে জনপ্রিয় থাকলেও আসলে এই সাইট তৈরি করা ঠিক না। কারণ ডাউনলোড সাইটে থাকে কপিরাইট কন্টেন্ট। ধরুন, আপনি এমন সাইট তৈরি করলেন যে সাইটে  কিছু গান বা মুভি আছে। এখন চিন্তা করুন তো এই সাইটের গান এবং মুভির কপিরাইট কি আপনার কাছে। যদি আপনি এই গান বা মুভির মালিক না হন তাহলে এটা কপিরাইট কন্টেন্ট। আর কপিরাইট কন্টেন্ট দিয়ে ইনকাম করা যায় না।

যদি কিছুদিন ইনকাম করেনও , তবু কোন না কোন দিন কপিরাইট স্ট্রাইক খেয়ে যাবেন। এই সাইট যারা তৈরি করে তারা ম্যাক্সিমাম সাকসেস হয় না। এবং এই সাইট অনলাইনে বেশিদিন টিকে থাকতে পারে না। তবে অনেক জনপ্রিয় হয়ে গেলে এফিলিয়েট মার্কেটিং করে বা অন্য কোন মাধ্যমে আয় করতে পারেন , কিন্তু সেটা অনেক সীমিত আয় হয়।

তাই আমার সাজেস্ট থাকবে অনলাইন সাইট না তৈরি করা। এমন সাইট তৈরি করবেন যেটার কপিরাইট আপনি বহন করবেন।

এডাল্ট সাইট

 এডাল্ট সাইট তৈরি করা থিকে বিরত থাকুন। এই সাইট এর কোন ভবিষ্যৎ নাই। তাছাড়া ধর্মের দিক দিয়ে আপনি পাপী হচ্ছেন। এই সাইট থিকে ইনকাম করাও প্রায় অসম্ভব।

আশা করি আপনার নিজেরাই বুঝে গেছেন আসলে অনলাইনে ইনকাম করার জন্য কোন ধরণের সাইট তৈরি করবেন।

Post a Comment

Previous Post Next Post