যে ওয়েবসাইটে সিএসই শিক্ষার্থীদের ভিজিট করা উচিত

বর্তমানে শিক্ষার্থীদের ইন্টারনেট পড়ালেখা করার দারুন পরিবেশ সৃষ্টি হয়েছে। আর যেসব শিক্ষার্থী CSE-( Computer Science Engineering ) সাবজেক্ট নিয়ে পড়ালেখা করে তাদের জন্য তো ইন্টারনেট ছাড়া এই যুগে পড়ালেখা সম্ভবই না। অনেক ক্ষেত্রেই দেখা যায় নির্দিষ্ট সাবজেক্ট এর টিচার এর কাছ থিকে যা না বুঝা যায় দেড় - দুইঘন্টা ক্লাস করে, তা একটা ইন্টারনেট ওয়েবসাইট বা ইউটিউব থিকে ১০ মিনিটে বুঝা যায়। আসলে আমি মনে করি জ্ঞান অর্জন করাই মূখ্য বিষয়, কোথায় থিকে শিখলেন সেটা বড় কথা নয়।


আমরা এই আর্টিকেলটা সিএসই শিক্ষার্থীদের জন্য সহায়ক কিছু ওয়েবসাইট তুলে ধরবো, যে ওয়েবসাইটগুলো একজন সিএসই শিক্ষার্থী হিসেবে ভিজিট করা উচিত। আপনাদের শুরুতেই বলে রাখা ভালো আমরা এই আর্টিকেলে শুধু ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো। অনেক ইউটিউব চ্যানেল আছে যাদের ভিডিও অনেক উপকারি সেই বিষয়ে হয়তো অন্য কোন আর্টিকেলে আলোচনা করবো।

কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ওয়েবসাইট লিস্ট

  1. Stackoverflow.com
  2. Github.com
  3. Quora.com
  4. Udemy.com
  5. Coursera.org
  6. Hackerrank.com
  7. Tutorialspoint.com
  8. khanacademy.org

চলুন এই ওয়েবসাইট গুলোর বিস্তারিত জানি,

1. Stackoverflow.com

আমার মনে হয় যারা সিএসই নিয়ে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন, তাদের এই ওয়েবসাইটটি খুব পরিচিত। এই ওয়েবসাইট টা সকল প্রোগ্রামারদের জন্য মুশকিল আসান করে। এভাবে বলার কারণ আপনি হয়তো কোড করার পর কোন সমস্যা পড়লেন তখন গুগলে সার্চ দিলেন সেই প্রবলেম লিখে, তখন দেখবেন দয়াল বাবার মত stack overflow ওয়েবসাইট এসে হাজির। ম্যাক্সিমাম ক্ষেত্রেই এই ওয়েবসাইট এর মাধ্যমে প্রোগ্রাম প্রবলেম সোলভ করা যায়।

আসলে এই ওয়েবসাইটটা একটা ফোরাম সাইট এর মত। যেখানে একদল ইউজার তাদের প্রোগ্রামিং কোড এর সমস্যা তুলে ধরা হেল্প চাই আর আরেক দল ইউজার সেই প্রবলেম কমেন্ট করে সোলভ করে দেয়।

এভাবে লাখ লাখ প্রবলেম এবং সলিশন এই ওয়েবসাইটে জমা থাকে, তাই আপনি যখন প্রোগ্রামিং করতে যান তখন সমস্যায় পড়লে এই ওয়েবসাইট এর ইউজারদের প্রবলেম এর সাথে বেশিরভাগ ক্ষেত্রেই মিলে যায়, এভাবেই আসলে প্রবলেম সোলভ হয়ে যায়।

অথবা আপনি যেখানে আপনার কোডে প্রবলেম ফেস করবেন সেই অংশ তুলে ধরে এই সাইটে পোষ্ট করলেও আপনি আশা করি সমাধান পেয়ে যাবেন।

2. Github.com

সিএসই সাবজেক্ট নিয়ে স্টাডি করতাছেন, আর গিটহাব চিনবেন না আসলে তা হয় না। আমার মতে সকল কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থী গিটহাব এর সাথে পরিচিত।

এই ওয়েবসাইটটি আপরা সাধারনত আমাদের প্রজেক্ট বা প্রোগ্রামিং কোড স্টোর বা জমা করার জন্য ব্যবহার করে থাকি। অন্যভাবে বললে আমরা বলতে পারি আসলে গিটহাবে আমরা আমাদের প্রজেক্ট ব্যাকয়াপ রাখি।

যখন আপনারা সাবজেক্ট রিলেটেড প্রজেক্ট করতে যাবেন, তখন বড় প্রজেক্ট করার সময় যে ভুল হয় তা হল, বেশিরভাগ ক্ষেত্রে প্রজেক্টে Error চলে আসে মাঝে মাঝে। তখন আবার ব্যাক করার প্রয়োজন হয় পূর্বের কোডে। এখন আপনি যদি আপনার সঠিক রান করা কোড পূর্বে ব্যাকয়াপ না রাখেন তাহলে তো সম্পূর্ণ প্রজেক্ট নষ্ট হয়ে যাবে। আপনার আবার শুরু থিকে কাজ করতে হবে।

তো এইসব সমস্যার জন্যই আসলে গিটহাব ব্যবহার করা হয়। তাই প্রজেক্ট কনটিনিউ করার সময় কোড রান সাকসেস হয়ে যাওয়া পর আমরা গিটহাবে সেভ করে রাখি যেন সামনে কোন কোডে ভুল হলে যেন আবার এই সেভ করা অংশ থিকে আমরা কাজ করতে পারি।

আপনার যদি চান তাহলে গিটহাব নিয়ে একটা পূর্ণাঙ্গ আর্টিকেল লিখব, কমেন্টে জানাবেন আসলে আপনারা কি এই বিষয় এর উপর আর্টিকেল পড়তে চান কিনা?

3. Quora.com

এটা  আসলে স্পেসিফিকভাবে সিএসই শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইট না। তবে এই ওয়েবসাইট থিকেও সকল কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টরা লাভবান হতে পারেন।

 এই ওয়েবসাইট এর কাজ এবং উপরে বর্ণিত stack overflow ওয়েবসাইট এর কাজ প্রায় একই। ব্যাসিকালি এই ওয়েবসাইটে সকল ধরণে ইনফোরমেশনের তথ্য পাওয়া যায়।

4. Udemy.com

অনলাইনে কোর্স করার একটি জনপ্রিয় ওয়েবসাইট। আসলে এই ওয়েবসাইটে সাবজেক্ট ব্যাসড কোর্স হয় না। এখানে টপিক ব্যাসড কোর্স হয় ম্যাক্সিমাম। মানে আমি বুঝাতে চাচ্ছি এখান থিকে আপনাদের সিএসই সাবজেক্ট এর হুবহু কোর্স নাও পেতে পারেন তবে সেই সাবজেক্ট এর বিভিন্ন টপিক নিয়ে বিস্তারিত ভিডিও পাবেন।

এই ওয়েবসাইট থিওরিকালি বেশি কোর্স নেই বললেই চলে। তবে এখান থিকে হাতে কলমে বিভিন্ন টিউটোরিয়াল দেখে স্কিলফুল হতে পারবেন।

আসলে মেইন সমস্যা হল এখানের কোর্স ফ্রি না। আপনাকে টাকা দিয়ে পেইমেন্ট করে কোর্স করতে হবে। আমি জানি আমাদের মত বাংলাদেশের স্টুডেন্ট এর পক্ষে টাকা দিয়ে কোর্স কিনা পসিবল হয়ে উঠে না।

তবে আশার কথা হল Udemy এর বিভিন্ন কোর্স ফ্রিতেই পাওয়া যায়। এজন্য আপনি অনলাইনে ঘাটাঘাটি করলে পেয়ে যাবেন।

5. Coursera.org

অনলাইন প্লাটফর্ম এর  শিখার জন্য সর্বোচ্চ মানের কিছু ওয়েবসাইট এর নাম যদি আমাকে বলতে বলেন তাহলে আমি অবশ্যই কোর্সেরা এর নাম বলবো।

এখান থিকে কোর্স করলে আপনি ইউনিভার্সিটিতে ক্লাস করতাছেন এমন একটা ফিল পাবেন। এখানে সাধারনত বিদেশের টপ মানের ইউনিভার্সিটি টিচাররা এখানে কোর্স করান।

তাই এখানে থিওরিকালি বেসিক যা আছে তা আপনি সহজেই লুফে নিতে পারবেন। তাছাড়া ভালো মানের ফ্যাকাল্টি বা শিক্ষক থাকার কারণে আপনি সর্বোচ্চ শিক্ষা এখান থিকে পেতে পারেন।

আমার কিছু কোর্স এখান থিকে করা আছে সেই সার্টিফিকেট দেখতে পারেন আপনারা


আসলে এখান থিকে আপনারা ফ্রিতে কোর্স করতে পারবেন না। আমার জানামতে ফ্রিতে কোর্স করলেও সার্টিফিকেট মেয়েবি দেয় না।

তাই আপনারা যদি স্টাডি পারপাসে টাকা ব্যয় করতে চান আমি বলবো এই ওয়েবসাইটে টাকা ব্যয় করে কিছু কোর্স কিনুন কাজে দিবে আপনার সিভিটাও ভারি হতে পারে।

6. Hackerrank.com

এখানে সিএসই শিক্ষার্থী হিসেবে টাইম স্পেন্ড করতে পারেন। হয়তো এখান থিকে বড় কোন কম্পানিতে জব পেলে পেয়েও যেতে পারেন। এই ওয়েবসাইটে কোড করবেন, আপনার স্কিল ভাল থাকলে ডেভলোপারদের কম্পিটিশনে ভালো র‍্যাংক পেয়ে আপনার কাঙ্খিত চাকরি হয়ে যেতে পারে।

এছাড়া এখান থিকে আপনি বিভিন্ন স্কিল অর্জন করতে পারবেন, যা আপনার পরবর্তী জীবনে কাজে লাগবে।

7. Tutorialspoint.com

একজন CSE সাবজেক্ট এর উপর প্রচুর টিউটোরিয়াল আছে এই ওয়েবসাইটে। আমি মাঝে মাঝে তাদের ওয়েবসাইটে প্রবেশ করে মুগ্ধ হয়ে যায়। এদের সাইট টা এমন যে কেউ নিজে নিজে চাইলে এই ওয়েবসাইট এর টিউটোরিয়াল পড়েই কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিয়ার হয়ে যেতে পারে।

আপনার কাছে অবাক লাগতে পারে। আসলে সিএসই সাবজেক্ট রিলেটেড সব কিছু প্রায় এই ওয়েবসাইটে পাওয়া যায়। এদের ইউটিউব চ্যানেল রয়েছে যেখানে সাবজেক্ট এর টপিক অনুযায়ী ভিডিও পাবেন।

বিভিন্ন প্রোগ্রামিং এর কোডের ব্যাসিক এখান থিকে শিখতে পারবেন। এমন অনেক সিএসই সাবজেক্ট আছে যার বই আপনি ক্রয় না করেই এই ওয়েবসাইট এর সহযোগিতায় ভালো কনসেপ্ট এবং রিসাল্ট অর্জন করতে পারেন।

8. khanacademy.org

এই ওয়েবসাইটটাও পূর্বে বর্ণিত tutorialspoint এর মতই। এখানে অনেক সাবজেক্ট এর সহায়তা পাবেন। খান একাডেমি এর ইউটিউব চ্যানেলেও রয়েছে চাইলে সেখান থিকেও শিখতে পারেন। 

যেহেতু এই ওয়েবসাইট এর সকল কাজ tutorialspoint এর সাথে মিল রয়েছে তাই এটা নিয়ে আর বেশি লিখলাম না। 

আশা করি এই ওয়েবসাইট গুলো আপনারা ভিজিট করবেন। আমার ব্যক্তিগতভাবে এই ওয়েবসাইটগুলো অনেক ভালো লাগে। এর কারণ হতে পারে এই ওয়েবসাইটগুলো আমার জ্ঞানের পরিধি আরো বৃদ্ধি করেছে। সবাই ভালো থাকবেন এবং শরীলের প্রতি যত্ন নিবেন।

Post a Comment

Previous Post Next Post